এই বিশ্বের প্রতিটি দেশের প্রতিটি জাতিকে নির্দিষ্ট কিছু মৌলিক বৈশিষ্ট্য দ্বারা চিহ্নিত করা হয়।ভারতের সঙ্গেও সন্দেহাতীতভাবে আকর্ষণীয়ভাবে যুক্ত কিছু কলা আছে। অতীতে ভারতে যেহেতু আর্য দের বসবাস ছিল তাই এই দেশের লোক সংকৃতির সঙ্গে হিন্দু ধর্ম এবং পৌরানিক ভারতের অনেক মিল পাওয়া যায়। আমরা ইতিহাস থেকে জানতে পারি যে প্রাচীন ভারতে ধর্ম একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল শুধু তাই নয় উপাসনা মাধ্যম ও পড়াশুনার ও অঙ্গ ছিল। নাট্যাম , বেদ্যাম , এবং গিতাম ছিল 'মোকশা' বা আধ্যাত্মিক পরিত্রাণের লব্ধি বা একমাত্র পথ ছিল। এটা থেকেই আমাদের দেশের নৃত্য উৎপত্তির ঐশ্বরিক কারণ বলে ধরা হয়। নৃত্য পবিত্র আর্ট ব্রহ্মা দেবতাদের হিন্দু ট্রিনিটি মধ্যে সৃষ্টিকর্তা বা মানসপুত্র বলে ধরা হয়। শব্দটি 'নৃত্য' সংস্কৃত 'নাট্য' বা নাটক আরো একটি উপযুক্ত সমতুল্য ভাবে আমাদের দেশে ব্যবহার করা হয় এবং ব্যবহার করা হয় সঙ্গীত। ভারতীয় শিল্পকলার এই তিনটি ঘনিষ্ঠভাবে সম্পর্কিত হয় এবং সম্পূর্ণরূপে একে অপরের থেকে আলদা হতে পারে না।
ভারতে সব ক্লাসিক্যাল ড্যান্সের 'নাট্য শাস্ত্র ' পাওয়া যায়। সবসময় বিভিন্ন কলা বা শিল্প প্রভাবিত হয় নানারকম স্থানীয় এবং সামাজিক কারণের জন্য। বিভিন্ন অঞ্চলে নৃত্য বিভিন্ন বর্ণের উপরনির্ভরশীল উদাহরণস্বরূপ, উত্তর 'কত্থক' নৃত্য সাধারণত রয়্যালটি আদালতে অনুষ্ঠিত হয়। বার বার আক্রমণ, রাজনৈতিক ও ধর্মীয় উত্থান দূরে মন্দির থেকে শিল্পকে সুরক্ষিত রাখা। এই ঘন রাজনৈতিক ও সামাজিক পরিবর্তন করে তুলনামূলকভাবে অপ্রভাবিত ছিল এবং পরে আদালতে পারফরমেন্স এছাড়াও কারণে রাজকীয় পৃষ্ঠপোষকতা করতে প্রচলিত হয়ে ওঠে যদিও এত জনপ্রিয় শাস্ত্রীয় নৃত্যকলা 'ভারতনাট্যাম', মূলত মন্দিরে অনুষ্ঠিত হওয়ার রেওয়াজ ছিল।
যেমন উপরে উল্লেখিত হিসাবে বিশেষ করে তামিলনাড়ুর বা দক্ষিণ ভারতেই বেশি করে চোখে পরে এই সাংস্কৃতিক ঐতিহ্য বা ভারতনাট্যম।
ভরত মুনির নাম থেকেই ভারত নামটি এসেছে বলা হলেও বেদান্ত দেশিকার দ্বারা প্রচারিত চিন্তার আরেকটি শব্দ 'ভরত' যা বিশ্লেষণ করলে হয় যথাক্রমে 'ভা' হলো ভাবা বা মুখের অভিব্যক্তি বা অভিনয় , 'রা' হলো রাগ,এবং 'ত' এর মানে হলো তাল বা ছন্দ। এই তিনটি অবশ্যই ভারতনাট্যম অপরিহার্য দিক গঠন এবং তাদের গুরুত্ব সংক্রান্ত কোন বিরোধ থাকতে পারে না।
একটি নর্তকী আবেগ চিত্রিত এবং তিনি শিল্পর মাধ্যমে ধারনা প্রকাশ করছেন। স্বাভাবিকভাবেই অভিনয়ের মুখের অভিব্যক্তি যদি বর্জিত কোন ওজন বহন করে তাহলে 'তালা' বা তাল, সব নৃত্যর সবচেয়ে গুরত্বপূর্ণ অংশ। এটা শৈল্পিক উপস্থাপনা প্রেরণা জন্য 'তাল' একটি গুরুত্যপূর্ণ অংশ যা ছাড়া একটি নর্তকী, কোন নৃত্য সম্পাদন করতে পারবেন না।
No comments:
Post a Comment