প্রকৃত কোনো শিল্পই স্থাবর নয়, গতিশীলতাই তার ধারাকে ধরে রাখে। ভারতনাট্যাম নৃত্যধারা বিভিন্ন সময়ে বিভিন্ন পর্যায়ে নবরূপে কলেবর ধারণ করেছে। এই নৃত্যধারার দুই হাজার বছরের ধারাবাহিক ইতিহাস পাওয়া না গেলেও এর মৌলিক সুদ্ধ রূপটি বিভিন্ন পরিবর্তনের স্তর অতিক্রম করে অক্ষুন্ন রয়েছে। দক্ষিন ভারতীয় সঙ্গীত ও ভারতনাট্যম উভয়ের পরিবর্তন পরস্পরের সঙ্গে যুক্ত। তাঞ্জরের রাজা অচুথাপ্পা নায়ক , রঘুনাথ নায়ক ও বিজায়্রাঘব নায়ক এর রাজত্বকাল ভারতনাট্যাম এর বিকাশের স্বর্ণযুগ।
আল্লারিপু ভারতনাট্যম অনুষ্ঠানের প্রথম নৃত্য। তেলেগু শব্দ আল্লারিম্পু থেকে এই শব্দটির উদ্ভব। আল্লারিম্পু শব্দের অর্থ পুস্পিত হওয়া। আল্লারিপুর পর অনুষ্ঠিত হয় জতিস্বরম। ইহা শোভাসম্পাদক নৃত্য প্রধান অংশ। জতিস্বরম এর পর অনুষ্ঠিত হয় শব্দম। তেলেগু ভাষায় রচিত ভক্তিমূলক সঙ্গীতকে অভিনয়ের মাধ্যমে ব্যাখা করাই এই পর্যায়ে নৃত্যের লক্ষ। শব্দমের পর অনুষ্ঠিত হয় বর্নম। বর্নম ভারতনাট্যম নৃত্য পধ্যতির সর্বাপেখ্যা জটিল ও আকর্ষনীয় পর্যায়। সর্বশেষ অনুষ্ঠান তিল্লানা। ভারত নাট্যাম নৃত্যধারার ছন্দ,লাস্য ,ও গভীরতার শ্রেষ্ঠতম
আল্লারিপু ভারতনাট্যম অনুষ্ঠানের প্রথম নৃত্য। তেলেগু শব্দ আল্লারিম্পু থেকে এই শব্দটির উদ্ভব। আল্লারিম্পু শব্দের অর্থ পুস্পিত হওয়া। আল্লারিপুর পর অনুষ্ঠিত হয় জতিস্বরম। ইহা শোভাসম্পাদক নৃত্য প্রধান অংশ। জতিস্বরম এর পর অনুষ্ঠিত হয় শব্দম। তেলেগু ভাষায় রচিত ভক্তিমূলক সঙ্গীতকে অভিনয়ের মাধ্যমে ব্যাখা করাই এই পর্যায়ে নৃত্যের লক্ষ। শব্দমের পর অনুষ্ঠিত হয় বর্নম। বর্নম ভারতনাট্যম নৃত্য পধ্যতির সর্বাপেখ্যা জটিল ও আকর্ষনীয় পর্যায়। সর্বশেষ অনুষ্ঠান তিল্লানা। ভারত নাট্যাম নৃত্যধারার ছন্দ,লাস্য ,ও গভীরতার শ্রেষ্ঠতম
No comments:
Post a Comment