Sunday, 11 October 2015

EVOLUTION OF BHARATANATYAM-1

ইতিহাসের গতিকে অনুসরণ না করলে ভারতনাট্যম নৃত্যধারার বিবর্তনের রূপটিকে যথার্থ খুঁজে পাওয়া যাবে না। ভারতীয় ইতিহাসের ধারা অত্যন্ত এলোমেলো ও ছিন্নসূত্র হওয়ার জন্য ভারতের নৃত্যকলার ক্রমবিকাশের ইতিহাসটিও উদ্ধার হয়নি। প্রাচীন নাট্যশাস্ত্রকার ভরতের রচনাকালের আগেও আমাদের দেশে শাস্ত্রীয় নৃত্য প্রদ্ধতির প্রচলন ছিল। মহেন্জদারো ও হরপ্পা সভ্যতার সময়েও নৃত্যকলার প্রচলন ছিল। ইতিহাসের এই বহু উপাদানকে গবেষণা না করলে ভারতনাট্যম নৃত্যকলার প্রকৃত ইতিহাস রচনা সম্ভভ হবে না। 
 নৃত্যকলার মূলের সন্ধানে ভারতের মন্দির ও দেবদাসীর ভূমিকা সম্পর্কে তথ্যানুসন্ধান  বিশেষ প্রয়োজন।অত প্রাচীন কাল থেকেই দেব মন্দিরে বিভিন্ন অনুষ্ঠানে দেবতার প্রীতির জন্যে দেবদাসীদের নৃত্যগীত প্রদর্শনের প্রথা প্রচলিত ছিল। চতুর্থ খ্রিস্টাব্দে সংকলিত পদ্মপুরানে স্বর্গে পূর্ণ কল্পলাভের জন্যে দেবতাকে সুন্দরী স্ত্রী উত্স্বর্গ করার বিধি ছিল। 
ভবিস্যপুরানে সূর্যের উপাসনায় নৃত্যগিতিকুশলা স্ত্রীলোকদের উত্স্বর্গ করার বিবিধ উল্লেখ পাওয়া যায়। দেবমন্দিরে নৃত্যগিতানুষ্ঠান এর রীতির উল্লেখ পদ্মপুরাণ ,স্কন্দপুরাণ ,শ্রীমদ্ভাগবত ,বিষ্ণুপুরাণ ,অগ্নিপুরাণ এ পাওয়া যায়। তবে পরবর্তী কালে এই নৃত্য মন্দির ছাড়া বাইরেও প্রচলিত হতে শুরু করে। 

বর্তমানে ভারতনাট্যম অনুষ্ঠান বলতে সাধারনভাবে আল্লারিপু ,যতিসরম ,শব্দম ,বর্নম ,পদম ,তিল্লানা এইগুলির চল রয়েছে। কিন্তু এই ধারাগুলি বহুপরে ভারতনাট্যম নৃত্য প্রধ্যতিতে সংযোজিত হয়েছে। সাদিরনাট্যম ,ভগ্বতমেলা নাটক ,কুরুভাঞ্জি ও কুচিপুরি --এই চার প্রধ্যতিতেই পূর্বে ভারতনাট্যম প্রচলিত ছিল। 
বর্তমানে ভারতনাট্যম অনুষ্ঠানের যে রীতি প্রচলিত তা তান্জরের রাজা সরফজির রাজত্বকালে তত্কালীন সময়ের সঙ্গীত ও নৃত্যকলার শ্রেষ্ঠ বিশারদ চিন্নাইয়া ,পুন্নাইয়া ,শিবানন্দম ও ওয়ারিভেলু --এই চার ভাইএর দ্বারা প্রচলিত হয়। ওয়ারিভেলু দক্ষিন ভারতীয় সঙ্গীতের একজন প্রতিভাবান স্রষ্টা।  এবং তিনই প্রথম দক্ষিন ভারতীয় সংগীতে বেহালার প্রচলন করেন।  ইতিপূর্বে অবশ্য কৌস্তভম নাম একটি অনুষ্ঠান প্রচলিত ছিল। 

No comments:

Post a Comment